Bartaman Patrika
বিদেশ
 

প্রতিশোধের হুমকি মার্কিন প্রেসিডেন্টের
ট্রাম্পের মাথার দাম ৮ কোটি ডলার, ঘোষণা তেহরানের 

ওয়াশিংটন ও তেহরান, ৬ জানুয়ারি (পিটিআই): যুদ্ধের প্রহর গুনছে পশ্চিম এশিয়া। জেনারেল সোলেমানি হত্যার প্রতিশোধ নিতে চাইছে ইরান। সূত্রের খবর, তাঁর শেষযাত্রায় সরকারিভাবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মাথার দাম ঘোষণা করা হয়েছে। বলা হয়েছে, ইরানের জনসংখ্যা ৮ কোটি। 
বিশদ
নানকানা সাহিব গুরুদ্বারে হামলায় মূল অভিযুক্ত গ্রেপ্তার 

লাহোর, ৬ জানুয়ারি (পিটিআই): পাক পাঞ্জাব প্রদেশের নানকানা সাহিব গুরুদ্বারে ভাঙচুরের ঘটনায় মূল অভিযুক্তকে গ্রেপ্তার করল সন্ত্রাস দমন বাহিনী। ধৃত ব্যক্তির নাম ইমরান। তার বিরুদ্ধে কঠোর সন্ত্রাস দমন আইনের জামিন অযোগ্য ধারায় মামলা দায়ের করা হয়েছে।  
বিশদ

07th  January, 2020
উত্তাপ কমাতে ইরানকে আর্জি
ইইউ’র, আমেরিকায় বিক্ষোভ
মার্কিন ওয়েবসাইট হ্যাক

ব্রাসেল্স ও ওয়াশিংটন, ৫ জানুয়ারি (এএফপি): মার্কিন ড্রোন হামলায় ইরান রেভলিউশনারি গার্ডের শক্তিশালী কাডস বাহিনীর প্রধান কাশেম সোলেমানির মৃত্যুতে উত্তাপ বেড়েছে তেহরান ও ওয়াশিংটনের মধ্যে। এই পরিস্থিতিতে উদ্বিগ্ন ইউরোপিয়ান ইউনিয়ন এবার স্বতঃপ্রণোদিত হয়ে বিষয়টিতে হস্তক্ষেপ করল। 
বিশদ

06th  January, 2020
ইরানের ৫২টি স্থান মার্কিন নিশানায়,
ট্রাম্পের হুমকিতে বাড়ল যুদ্ধের আঁচ

ওয়াশিংটন, ৫ জানুয়ারি (পিটিআই): যুদ্ধের আঁচ উস্কে দিলেন স্বয়ং মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন ড্রোন হামলায় ইরানের কাডস বাহিনীর কমান্ডার কাশেম সোলেমানির মৃত্যুর বদলার হুঁশিয়ারি দিয়েছিল ইরান। বলেছিল, আমেরিকার অন্তত ৩৫টি সেনাঘাঁটি রয়েছে তাদের রেডারে। কিন্তু তার কয়েক ঘণ্টা কাটল না। রবিবার ট্রাম্প পাল্টা হুমকি দিলেন, ইরানেরও অন্তত ৫২টি জায়গা মার্কিন সেনার নিশানায় রয়েছে। 
বিশদ

06th  January, 2020
নানকানা সাহিবের পর পেশোয়ারে খুন হলেন শিখ যুবক, নিন্দা ভারতের

পেশোয়ার ও নয়াদিল্লি, ৫ জানুয়ারি: নানকানা সাহিব গুরুদ্বার ভাঙচুরের রেশ কাটেনি এখনও। এর মধ্যেই পেশোয়ারে খুন হলেন শিখ সম্প্রদায়ের এক প্রতিনিধি। তাঁর নাম রবীন্দর সিং। তিনি পাকিস্তানের শিখ সম্প্রদায়ের প্রথম নিউজ অ্যাঙ্কর হরমিত সিংয়ের ভাই। সেদেশের সংবাদমাধ্যমের পক্ষ থেকে এখবর জানানো হয়েছে।  
বিশদ

06th  January, 2020
ইরানে নিয়ে আসা হল সোলেমানির দেহ, শেষ যাত্রায় উপচে পড়ল ভিড়

তেহরান, ৫ জানুয়ারি (এএফপি): চোখের জল বাঁধ মানছে না। তবুও চোয়াল শক্ত করে হাজার হাজার মানুষ চিৎকার করে বলছেন, ‘আমেরিকা নিপাত যাক’। রবিবার এমনই ছবি ধরা পড়ল ইরানের নিহত সেনা কমান্ডার কাশেম সোলেমানির শেষকৃত্যে।  
বিশদ

06th  January, 2020
সিএএ-র সমর্থনে শিকাগোয় জমায়েত মার্কিন বংশোদ্ভূত ভারতীয়দের 

ওয়াশিংটন, ৫ জানুয়ারি (পিটিআই): মাইনাস এক ডিগ্রি তাপমাত্রা। তার মধ্যেও নাগরিকত্ব আইনের সমর্থনে জমায়েত করলেন অনাবাসী ভারতীয়রা। শনিবার মার্কিন যুক্তরাষ্ট্রের শিকাগোয় এই সভা অনুষ্ঠিত হয়।
বিশদ

06th  January, 2020
কেনিয়ায় মার্কিন সেনাঘাঁটিতে হামলা চালাল আল-শাবাব জঙ্গিরা 

নাইরোবি, ৫ জানুয়ারি (এএফপি): কেনিয়ায় মার্কিন সেনাঘাঁটিতে হামলা চালাল আল-শাবাব জঙ্গিরা। রবিবার স্থানীয় সময় সকাল সাড়ে পাঁচটা নাগাদ ওই হামলার ঘটনা ঘটে। কেনিয়ার লামু উপকূলে অবস্থিত ওই সেনা ও বায়ুসেনার ঘাঁটিটি আমেরিকা ও কেনিয়ার সেনারা ব্যবহার করে থাকেন।  
বিশদ

06th  January, 2020
কম্বোডিয়ায় নির্মীয়মান হোটেল ভেঙে মৃত বেড়ে ৩৬ 

কেপ, ৫ জানুয়ারি (এএফপি): কম্বোডিয়ায় নির্মীয়মাণ হোটেল ভেঙে মৃতের সংখ্যা দাঁড়াল ৩৬। শুক্রবার বিকালে দক্ষিণ কম্বোডিয়ার ওই সাততলা হোটেল ভেঙে পড়ে। ৪০ ঘণ্টা ধরে ধ্বংসস্তূপ সরিয়ে উদ্ধারের কাজ চলেছে বলে জানিয়েছে কম্বোডিয়া সরকার।
বিশদ

06th  January, 2020
পথ দুর্ঘটনায় ইতালিতে মৃত ৬ জার্মান পর্যটক  

রোম, ৫ জানুয়ারি (এএফপি): ইতালিতে গাড়ির চাকায় পিষ্ট হয়ে রবিবার মৃত্যু হল ছ’জন জার্মান পর্যটকের। জখম হয়েছেন ১১ জন। এঁদের মধ্যে তিনজনের অবস্থা আশঙ্কাজনক। আহত এক মহিলাকে চিকিৎসার জন্য হেলিকপ্টারে করে অস্ট্রিয়া নিয়ে যাওয়া হয়েছে।
বিশদ

06th  January, 2020
বদলা নিতে তৈরি ইরান,
পাল্টা সেনা পাঠাচ্ছেন ট্রাম্পও
তেল ও সোনার বাজার ঘিরে আশঙ্কার মেঘ

বাগদাদ, ৪ জানুয়ারি: আরও একটা বিশ্বযুদ্ধ হতে চলেছে! গোপনে প্রস্তুতিও নাকি চলছে! মার্কিন হামলায় ইরানের সেনাকর্তা জেনারেল কাশেম সোলেমানি খতম হওয়ার পর এই জল্পনা ছড়িয়েছে বিশ্বজুড়ে। মার্কিন প্রেসিডেন্ট অবশ্য বলেছেন, ‘শুরু নয়, যুদ্ধ শেষ করতেই সোলেমানিকে হত্যা করা হয়েছে।’
বিশদ

05th  January, 2020
  ভারতের বিরুদ্ধে সাইবার আক্রমণ হানতে যুবকদের নিয়োগ করছে পাকিস্তান

 নয়াদিল্লি, ৪ জানুয়ারি: ভারতের বিরুদ্ধে এবার সাইবার আক্রমণ হানার প্রস্তুতি নিচ্ছে পাকিস্তান। সোশ্যাল মিডিয়ার মাধ্যমে কীভাবে ভারতকে আক্রমণ করা যায়, সেই লক্ষ্যেই এবার এগচ্ছে তারা। জানা গিয়েছে, পাকিস্তানের ইন্টার-সার্ভিসেস পাবলিক রিলেশনস (আইএসপিআর) যুবকদের নিয়োগ করছে। বিশদ

05th  January, 2020
রদবদলের পর জনসন মন্ত্রিসভায় গুরুদায়িত্ব পেতে চলেছেন নারায়ণ মূর্তির জামাই ঋষি

 রূপাঞ্জনা দত্ত, লন্ডন, ৪ জানুয়ারি: ফেব্রুয়ারি মাসে বরিস জনসন মন্ত্রিসভায় বড় রদবদল হতে চলেছে। সেখানে বড় দায়িত্ব পেতে চলেছেন ভারতীয় বংশোদ্ভূত এমপি ঋষি সুনাক। ট্রেজারি চিফ সেক্রেটারি ঋষি সফ্টওয়্যার টাইকুন নায়ারণ মূর্তির জামাই।
বিশদ

05th  January, 2020
  দিল্লি ও লন্ডনে নাশকতার ছক কষেছিলেন সোলেমানি, চাঞ্চল্যকর দাবি ট্রাম্পের

 ওয়াশিংটন, ৪ জানুয়ারি (পিটিআই): ভারতে নাশকতায় ছক কষেছিলেন জেনারেল কাসেম সোলেমানি। এমনই চাঞ্চল্যকর দাবি করলেন আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। শুক্রবার, মার্কিন ড্রোন হামলায় ইরানের কাদস বাহিনীর সেনাকর্তার মৃত্যুর পর প্রথম প্রতিক্রিয়া দিতে গিয়ে এই তথ্য তুলে ধরেন তিনি। বিশদ

05th  January, 2020
লাল আংটি দেখে শনাক্ত করা
হয় সোলেমানির ছিন্নভিন্ন দেহ
শেষযাত্রায় অংশ নিলেন হাজারও মানুষ

 বাগদাদ, ৪ জানুয়ারি: শরীর থেকে হাত বিচ্ছিন্ন হয়ে গিয়েছে। আঙুলে জ্বলজ্বল করছে লাল রংয়ের বড় আংটি। ওই আংটি দেখেই ইরানের কাদস বাহিনীর কমান্ডার জেনারেল কাশেম সোলেমানির ছিন্নভিন্ন দেহটি শনাক্ত করা সম্ভব হয়। গত শুক্রবার ইরাকের রাজধানী বাগদাদের আন্তর্জাতিক বিমানবন্দরে মার্কিন ড্রোন হামলায় মৃত্যু হয় সোলেমানির। বিশদ

05th  January, 2020

Pages: 12345

একনজরে
সংবাদদাতা, গঙ্গারামপুর: যে রাধে সে যেমন চুলও বাঁধে, তেমনি যিনি চোর-ডাকাত-অপরাধীর পিছনে ছুটে বেড়ান, তিনি আবার সাহিত্যচর্চাও করেন। হরিরামপুর থানায় কর্তব্যরত পুলিস কর্মী তাপস মণ্ডল ডিউটির চাপ সামলেও সামান্য যেটুকু অবসর পেয়েছেন, তাতেই একটি বই লিখে ফেলেছেন।   ...

বিএনএ, কৃষ্ণনগর: নদীয়াজুড়ে এবার প্রকাশ্যে ধূমপান ও গুটখার বিরুদ্ধে অভিযানে নামবে জেলা স্বাস্থ্য দপ্তর। কিছু দিন আগেই এবিষয়ে আলোচনায় বসা হয়েছিল। গত প্রায় ছ’মাসে অভিযান ...

জীবানন্দ বসু, কলকাতা: গত কয়েক মাস ধরে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তথা রাজ্য সরকারের সঙ্গে অহি-নকুল সম্পর্ক তৈরি হয়েছে রাজ্যপালের। সম্প্রতি শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় তাঁর সঙ্গে দেখা করায় সমঝোতার আবহ তৈরি হলেও পরবর্তীকালে নানা ইস্যুতে ফের সংঘাতের বাতাবরণ ফিরে এসেছে।  ...

ন্যাশনাল স্টক এক্সচেঞ্জে যেসব সংস্থার শেয়ার গতকাল লেনদেন হয়েছে শুধু সেগুলির বাজার বন্ধকালীন দরই নীচে দেওয়া হল।  ...




আজকের দিনটি কিংবদন্তি গৌতম ( মিত্র )
৯১৬৩৪৯২৬২৫ / ৯৮৩০৭৬৩৮৭৩

ভাগ্য+চেষ্টা= ফল
  • aries
  • taurus
  • gemini
  • cancer
  • leo
  • virgo
  • libra
  • scorpio
  • sagittorius
  • capricorn
  • aquarius
  • pisces
aries

গুরুজনের চিকিৎসায় বহু ব্যয়। ক্রোধ দমন করা উচিত। নানাভাবে অর্থ আগমনের সুযোগ। সহকর্মীদের সঙ্গে ঝগড়ায় ... বিশদ


ইতিহাসে আজকের দিন

১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ
১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির জন্ম
১৯৪৫: গীতিকার ও চিত্রনাট্যকার জাভেদ আখতারের জন্ম
২০১০: কমিউনিস্ট নেতা তথা পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসুর মৃত্যু 



ক্রয়মূল্য বিক্রয়মূল্য
ডলার ৬৯. ২০ টাকা ৭২.৩৪ টাকা
পাউন্ড ৯০.১৯ টাকা ৯৪.৫৮ টাকা
ইউরো ৭৭.১০ টাকা ৮০.৮৫ টাকা
[ স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া থেকে পাওয়া দর ]
পাকা সোনা (১০ গ্রাম) ৪০, ৩৯৫ টাকা
গহনা সোনা (১০ (গ্রাম) ৩৮, ৩২৫ টাকা
হলমার্ক গহনা (২২ ক্যারেট ১০ গ্রাম) ৩৮, ৯০০ টাকা
রূপার বাট (প্রতি কেজি) ৪৬, ৩০০ টাকা
রূপা খুচরো (প্রতি কেজি) ৪৬, ৪০০ টাকা
[ মূল্যযুক্ত ৩% জি. এস. টি আলাদা ]

দিন পঞ্জিকা

২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ২/৪০ দিবা ৭/২৮। চিত্রা ৪৭/৪ রাত্রি ১/১৩। সূ উ ৬/২৩/৭, অ ৫/৯/৫১, অমৃতযোগ দিবা ৭/৪৯ মধ্যে পুনঃ ৮/৩২ গতে ১০/৪১ মধ্যে পুনঃ ১২/৫০ গতে ২/১৭ মধ্যে পুনঃ ৩/৪৪ গতে অস্তাবধি। বারবেলা ৯/৪ গতে ১১/৪৫ মধ্যে। কালরাত্রি ৮/২৮ গতে ১০/৭ মধ্যে। 
২ মাঘ ১৪২৬, ১৭ জানুয়ারি ২০২০, শুক্রবার, সপ্তমী ১২/৪/১৯ দিবা ১১/১৫/২৬। হস্তা ০/৩/৫ প্রাতঃ ৬/২৬/৫৬ পরে চিত্রা নক্ষত্র দং ৫৬/৯/৪১ শেষরাত্রি ৪/৫৩/৩৪। সূ উ ৬/২৫/৪২, অ ৫/৮/৫৬, অমৃতযোগ দিবা ৭/৪৮ মধ্যে ও ৮/৩২ গতে ১০/৪৩ মধ্যে ও ১২/৫৫ গতে ২/২৩ মধ্যে ও ৩/৫১ গতে ৫/৯ মধ্যে এবং রাত্রি ৭/৩ গতে ৮/৪৭ মধ্যে ও ৩/৪৪ গতে ৪/৩৬ মধ্যে। কালবেলা ১০/২৬/৫৫ গতে ১১/৪৭/১৯ মধ্যে, কালরাত্রি ৮/২৮/৮ গতে ১০/৭/৪৩ মধ্যে । 
মোসলেম: ২১ জমাদিয়ল আউয়ল 

ছবি সংবাদ

এই মুহূর্তে
আজকের রাশিফল 
মেষ: নানাভাবে অর্থ আগমনের সুযোগ। বৃষ: নতুন কাজের সুযোগ। মিথুন: বিদেশ ...বিশদ

07:11:04 PM

ইতিহাসে আজকের দিনে 
১৯৪১: মহান বিপ্লবী সুভাষচন্দ্র বসুর মহানিষ্ক্রমণ১৯৪২: মার্কিন মুষ্টিযোদ্ধা মহম্মদ আলির ...বিশদ

07:03:20 PM

অস্ট্রেলিয়াকে হারিয়ে ভারত ৩৬ রানে জিতল 

09:55:34 PM

অস্ট্রেলিয়া ২৩৫/৫ (৪০ ওভার), টার্গেট ৩৪১ 

08:50:02 PM

অস্ট্রেলিয়া ১৫১/২ (২৬ ওভার), টার্গেট ৩৪১

07:46:57 PM

অস্ট্রেলিয়াকে ৩৪১ রানের টার্গেট দিল ভারত 

05:12:00 PM